স্বাস্থ্য সেবার মানোন্নয়নে মতবিনিময়

স্বাস্থ্য সেবার মানোন্নয়নে মতবিনিময়

ঢাকার নবাবগঞ্জ ও দোহার উপজেলায় স্বাস্থ্য সেবার মানোন্নয়নে কর্মকৌশল প্রণয়নে মতবিনিময় সভা করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুর ২টায় নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, নবাবগঞ্জ ও দোহার উপজেলায় প্রায় ৮ লাখ লোকের বাস। এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন হলেও স্বাস্থ্য সেবার মানোন্নয়ন হয়নি। স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সেবা নিতে এসে রোগীরা ঘিনচি পরিবেশে আরও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাইতো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নত স্বাস্থ্য সেবার ব্যবস্থা করা হবে।

তাছাড়া বেসরকারী ক্লিনিকগুলোকেও একটি নেটওয়ার্কে আনার প্রক্রিয়া করা হবে। সেভাবে একটি ডাটাবেইজ তৈরি প্রক্রিয়াধীন। সেবা প্রার্থীদেরও নেটওয়ার্কের মধ্যে রেখে স্বাস্থ্য সেবা দেয়া হবে। তার জন্য ডিজিটাল হেল্থকার্ডের ব্যবস্থা করা হবে। যার মাধ্যমে রোগীদের সেবামূল্য নিশ্চিত করা যায়। তাই জনসাধারণের জন্য সরকারিভাবে একটি ইন্স্যুরেন্স ব্যবস্থা চালু করা হবে। যাতে জরুরী মুহুর্তে চিকিৎসা সেবা নিতে সমস্যায় পড়তে না হয়।

মতবিনিময় সভা সভাপতিত্ব করেন ঢাকা জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান।

নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. শহীদুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন, কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তানভীরুল ইসলাম, কলাকোপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইব্রাহীম খলিল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. হরগোবিন্দ সরকার, মেডিকেল অফিসার ডা. মেজবাহ আহমেদ, উপজেলা বেসরকারি হাসপাতাল ওনার্স এ্যাসোসিয়েশনের সভাপতি মো. আব্দুস সালাম, সাধারণ সম্পাদক মো. আব্দুল আওয়াল প্রমুখ।

এর আগে অতিরিক্ত মহাপরিচালক নবাবগঞ্জের চুড়াইন বাজার ও আগলার চরচরিয়ায় অবস্থিত দুটি উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন। দুপুরে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মানাধীন স্বাস্থ্য কমপ্লেক্স ভবন ও নার্সি ইনস্টিটিউটের অগ্রগতি পরিদর্শন ও পর্যালোচনা করেন। এসময় তিনি কর্মরত চিকিৎসক ও সহকারীদের সাথে কথা বলেন এবং সেবার খবরা-খবর নেন।

 

আপনি আরও পড়তে পারেন